পিডিবি’র নতুন চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান

প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর ৩৮তম চেয়ারম্যান হিসেবে ৩১ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি পূর্ববর্তী চেয়ারম্যান প্রকৌশলী মোঃ বেলায়েত হোসেন এর স্থলাভিষিক্ত হলেন। বর্তমান পদে নিয়োগের পূর্বে তিনি বিউবো’র সদস্য, কোম্পানি এ্যাফেয়ার্স হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
প্রকৌঃ মোঃ মাহবুবুর রহমান ১৯৬৩ সালের ১ সেপ্টেম্বর শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং (সিভিল) ডিগ্রী অর্জন করেন। তিনি নরওয়ে সরকারের পূর্ণবৃত্তি নিয়ে নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি থেকে ১৯৯৫ সালে এমএসসি ইঞ্জিনিয়ারিং (হাইড্রো-পাওয়ার) ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ হতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, জাপানের কোচি বিশ্ববিদ্যালয় এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে বিভিন্ন পেশাগত কোর্স সম্পন্ন করেন।
জনাব মোঃ মাহবুবুর রহমান ১৯৮৬ সালের ১ সেপ্টেম্বর সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে সহকারী প্রকৌশলী হিসেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে যোগদান করেন। পরবর্তীতে তিনি উপ-বিভাগীয় প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী হিসেবে ২১০ মেঃওঃ সিদ্ধিরগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, পরিচালক হিসেবে আইপিপি সেল-১ ও আইপিপি সেল-৩ এবং প্রধান প্রকৌশলী, প্রাইভেট জেনারেশন হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি সদস্য, বিতরণ হিসেবেও দায়িত্ব পালন করেন।
প্রশিক্ষণ ও পেশাগত কাজে জনাব মোঃ মাহবুবুর রহমান আমেরিকা, রাশিয়া, জাপান, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি ও সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।
তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত ও দুই সন্তানের জনক।

Leave a Reply

Your email address will not be published.