জোয়ারে ভেসে আসা মৃত ও জীবিত ৬টি হরিন উদ্ধার

আ.মালেক রেজা ।।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সাগর সহ উপকুলীয় নদ-নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনের হরিন সহ নানা প্রজাতির বন্য প্রানীর ব্যাপক ক্ষতি হয়েছে । যার ফলে, গত দু-দিনে উপকুলীয় এলাকা থেকে ভাসমান অবস্থায় ৬টি হরিন উদ্ধার করা হয়েছে । তার মধ্যে চারটি মৃত. ও দুইটি হরিন জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে বন-বিভাগ জানায়।


স্থানীয়রা জানায় , ২৭মে (বৃহস্পতিবার) সকালে বলেশ্বর নদীতে ভেসে আসা দুইটি জীবিত হরিন পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার আমড়াগাছিয়া ও উলুবাড়িয়া এলাকা হতে উদ্ধার করে স্থানীয়রা । অপরদিকে, একই দিন সকালে শরনখোলা উপজেলার চাল রায়েন্দা এলাকার বলেশ্বর নদীর তীর থেকে একটি ও সুন্দরবনের কচিখালী এলাকা থেকে দুইটি হরিনের মৃত দেহ উদ্ধার করা হয় । ২৬মে (বুধবার) বিকেলে শরনখোলা উপজেলার রাজেশ্বর এলাকা থেকে একটি এবং একই দিন সন্ধ্যায় সুন্দরবনের কচিখালী ও কটকা এলাকা থেকে আরো দুইটি মৃত হরিন উদ্ধার করে বনরক্ষীরা।
এ বিষয়ে পুর্ব বনবিভাগের (ডিএফও) মুহম্মদ বেলায়েত হোসেন জানান, ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সুন্দরবনে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ার কারনে হরিন সহ নানা প্রজাতির বন্য প্রানী ক্ষতির মুখে পড়েছে। অতিরিক্ত পানির চাপে ওই হরিন গুলো মারা গেছে বলে ধারনা করা হচ্ছে । তবে, উদ্ধারকৃত মৃত হরিনের দেহ গুলো মাটি চাপা দেওয়া হয়েছে এবং জীবিত হরিনটি সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। ##

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *