ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সুন্দরবনের হরিনের মৃত্যু

শরনখোলা (বাগেরহাট) প্রতিনিধি ।।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সাগর সহ উপকুলীয় নদ-নদীতে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ায় সুন্দরবন ও প্লাবিত হয়েছে। ফলে বলেশ্বর নদীর জোয়ারের পানিতে ভেসে এসেছে একটি মৃত হরিন । খোজঁ নিয়ে জানাযায়, ৩৫/১ পোল্ডারের বেরিবাঁধের পাশে বলেশ্বর নদী সংলগ্ন উপজেলার রায়েন্দা ইউনিয়নের রাজেশ্বর এলাকার খান বাড়ী সামনে ২৬ মে (বুধবার) বিকালে স্থানীয় কিছু শিশুরা খেলা করছিল।


এ সময় তারা নদী থেকে একটি হরিন ভেসে যেতে দেখে পরে তা কিনারে তুলে আনেন । পরবর্তীতে দেখতে পান হরিনটি জীবিত নয় মৃত। স্থানীয় বাসিন্দা যুবলীগ নেতা মো. হেলাল উদ্দিন খান বলেন, শিশুদের উদ্ধারকৃত হরিনটি মৃত অবস্থায় পাওয়া গেছে । ধারনা করা হচ্ছে জোয়ারের পানি সুন্দরবনে ঢুকে পড়ার কারনে এই বাচ্ছা হরিনটি কোন কিনারা না পেয়ে মারা গেছে এবং পরবর্তীতে বলেশ্বর নদীর পানিতে ভেসে লোকালয়ের দিকে আসেছে ।
তবে, উদ্ধারকৃত মৃত হরিনটির ওজন (আনুমানিক) ১৮ থেকে ২০ কেজি । পুর্ব বনবিভাগের (ডিএফও) মুহম্মদ বেলায়েত হোসেন জানান, ঘুর্নিঝড় ইয়াসের প্রভাবে সুন্দরবনে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ার কারনে ওই হরিনটি মারা যেতে পারে বলে ধারনা করা হচ্ছে ।
তবে, আমরা খবর পেয়েছি একদল বনরক্ষী ওই এলাকায় ইতিমধ্যে পাঠিয়েছি এবং শরনখোলা রেঞ্জ এলাকায় হরিনের মৃত দেহটি মাটি চাপা দেওয়া হবে ।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *