সৌদি আরবে কোভিড সংক্রমণ বৃদ্ধিতে আরো ১২টি মসজিদ বন্ধ, বাহরাইনে মসজিদে নামাজ স্থগিত

image_pdfimage_print

সৌদি আরবে নতুন করে ফের ২৮ জন কোভিডে আক্রান্ত হওয়ার পর গত দুদিনে ২২টি মসজিদে নামাজ বন্ধ করেছে কর্তৃপক্ষ। আক্রান্তদের অনেকেই মসজিদে নামাজ পড়তে যেতেন।
এসব মসজিদে বিশুদ্ধকরণ প্রক্রিয়া শেষ হবার পর খুলে দেওয়া হবে। একই সঙ্গে কোভিড সংক্রমণ না হয় এমন সতর্কমূলক ব্যবস্থা আরো শক্তিশালী করা হচ্ছে।
মসজিদে নামাজ ও ধর্মীয় অনষ্ঠানে যোগ দেওয়ার আগে মাস্ক, নিজস্ব জায়নামাজ, শারীরিক দূরত্ব বজায় রাখতে কঠোর নির্দেশ দিয়েছে সৌদি র্কর্তৃপক্ষ। সৌদি ধর্মমন্ত্রী আব্দুলআজিজ আল-শেখ বলেছেন মসজিদে একে অপরের সঙ্গে ঘনিষ্ট হওয়া যাবে না।
গত জানুয়ারিতে সৌদি আরবে কোভিডে আক্রান্তের হার ডাবল ডিজিটের নিচে নেমে আসলেও ফের সংক্রমণে কঠিন স্বাস্থ্যবিধি আরোপ করা হচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়া সতর্ক করে বলেছেন প্রয়োজনে দ্বিতীয়বারের মত লকডাউন আরোপ করা হতে পারে।
এদিকে বাহরাইন দুই সপ্তাহের জন্যে মসজিদে নামাজ ও ধর্মীয় অনুষ্ঠান স্থগিত করেছে। এ আদেশ কার্যকর হচ্ছে ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে। দেশটিতে কোভিডে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮ হাজার ৮০৭ জন ও এপর্যন্ত মারা গেছে ৩৮৭ জন।
এছাড়া সৌদি আরবে মসজিদে নববীতে নজরদারি আরো কঠোর করা হয়েছে যাতে কেউ স্বাস্থ্যবিধি ভঙ্গ করতে না পারে। এছাড়া মসজিদটিতে বায়ু চলাচল ব্যবস্থা আরো উন্নত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *