সোমবার থেকে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা প্রদান শুরু করবে যুক্তরাষ্ট্র

image_pdfimage_print

দেশটির সব নাগরিককে বিনামূল্যে টিকা দেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের টিকা বিতরণ তদারকি কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা জানান, প্রথম ৩০ লাখ ডোজ টিকা এই সপ্তাহের মধ্যে ৫০টি অঙ্গরাজ্যে পৌঁছে দেওয়া হবে। তিনদিনে দেশের ৬শ ৩৬টি স্থানে এসব টিকা যাবে।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ অধিদপ্তর কারা, কখন টিকা পাবেন তা ঠিক করবে। তবে প্রথম ধাপের টিকায় স্বাস্থ্যকর্মী এবং নার্সিং হোমে বাস করা বয়স্ক নাগরিকরাই অগ্রাধিকার পাবেন বলে জানানো হয়েছে। এ মাসে প্রথম রাউন্ডে ২ দশমিক ৯ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হতে পারে। স্থানীয় সময় সোমবার বা মঙ্গলবারের মধ্যে টিকা প্রদান কর্মসূচী মাথায় রেখে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ, শিপিং পরিসেবা, হাসপাতাল ও ফার্মেসিগুলো প্রস্তুতি নেয়া শুরু করেছে।
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার বলেন, এ মাসের মধ্যে তারা দুই কোটি মানুষকে টিকা দেয়ার আশা করছেন। এরমধ্যে ১০ কোটি ডোজ সরবরাহের জন্য ফাইজারের সঙ্গে চুক্তি করেছে দেশটি। ২০২১ সালের মার্চের মধ্যেই সব ডোজ পাওয়ার সম্ভাবনা রয়েছে।
ফাইজার/বায়োএনেটেক উদ্ভাবিত টিকা ৯৫ শতাংশ সুরক্ষা দিচ্ছে বলে জানা গেছে। শনিবার টিকাটি ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর বাহরাইন, কানাডা ও সৌদিআরব টিকাটি প্রয়োগের অনুমোদন দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *