সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের সুপারিশ

image_pdfimage_print

একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এই সুপারিশ করা হয়।
বুধবার সকালে কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, আলী আজম, বেগম শিরীনআখতার, বেগম ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।
জানা যায়, বৈঠকে ১১তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ করা হয় এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা হয়।
কমিটিতে মন্ত্রণালয় ও অধঃস্তন দপ্তরসমূহের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয় এবং প্রকল্পগুলোর কার্যক্রমে গতিশীলতা আনয়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।
বৈঠকে দুর্যোগকালীন ও রোহিঙ্গা ক্রাইসিস শরনার্থী শিবিরে প্রাথমিক শিক্ষা সম্পর্কিত আলোচনা হয়। সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে বেসরকারি পিটিআই স্থাপন, কারিকুলাম ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয় এবং যে সকল পিটিআই এর কার্যক্রম প্রশিক্ষনার্থী না থাকায় বন্ধ হয়ে আছে তা চালুকরণসহ বেসরকারি পিটিআইতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের প্রশিক্ষণগ্রহণ সহজীকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে ২৬১৯৩ টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সংক্রান্ত গেজেটভূক্তির অগ্রগতি বিষয়ে আলোচনা হয় এবং এ কাজে গতিশীলতা আনয়নে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *