‘শার্লি এবদো’ এরদোয়ানের অশ্লীল কার্টুন ছাপল

image_pdfimage_print

আন্তর্জাতিক ডেস্ক
এবার তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের আপত্তিকর কার্টুন প্রকাশ করেছে ফ্রান্সের বিতর্কিত ব্যাঙ্গাত্মক ম্যাগাজিন ‘শার্লি এবদো’। এ ঘটনায় কঠোর নিন্দা জানিয়েছে আঙ্কারা। বুধবার ২৮ অক্টোবর ম্যাগাজিনের প্রচ্ছদে এরদোয়ানের অশ্লীল কার্টুন ছাপানো হয়। তুরস্ক বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য প্রচেষ্টা।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে দেশটির কৌঁসুলিরা এই রম্য সাময়িকীর বিরুদ্ধে সরকারিভাবে তদন্ত শুরু করেছে। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

এরদোয়ানের যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন গণমাধ্যমকে বলেন, শার্লি এব্দো সম্প্রতি আমাদের প্রেসিডেন্টের চরিত্রকে মিথ্যা রং দিয়ে ন্যক্কারজনক কিছু তথাকথিত কার্টুন ছবি ছেপেছে। সাংস্কৃতিক বৈষম্য আর ঘৃণা ছড়ানোর লক্ষ্যে নেয়া সাময়িকীটির এই জঘন্য প্রয়াসের আমরা নিন্দা জানাচ্ছি। ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ ওকতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অসম্মানের এর বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানিয়েছেন। এক টুইট বার্তায় লিখেছেন, মত প্রকাশের স্বাধীনতাকে সামনে রেখে এধরনের কাজ করে আপনি মানুষকে বোকা বানাতে পারবেন না।

দেশটির যোগাযোগ পরিচালক ফাহেরেতিন আলতুনের অভিযোগ, ফরাসি সরকারের প্ররোচনায় এই ম্যাগাজিনটি নোংরা খেলায় আরও এক ধাপ এগিয়ে গেলে।

তিনি বলেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলামবিরোধী এজেন্ডা সম্পূর্ণ ‘ভুয়া’। শার্লি এবদো প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধে তথাকথিত, বানোয়াট কার্টুন ছবি প্রকাশ করেছে। এমন জঘন্য ঘটনার নিন্দা জানাই।

এই ঘটনার পর পাল্টা জবাব দেয়ার চেষ্টা করেছে তুরস্কের সরকারপন্থী রম্য সাময়িকী। মিসভাক নামের ওই সাময়িকী ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ এবং ফরাসী সাময়িকী শার্লি এব্দোর সমালোচনামূলক বেশ কিছু ব্যঙ্গচিত্র ছেপেছে তাদের টুইটার পাতায়।

ফ্রান্সে সম্প্রতি ক্লাসরুমে হযরত মোহাম্মদ (স)’র কার্টুন দেখানোর সূত্রে একজন স্কুল শিক্ষকের শিরশ্ছেদের ঘটনা ঘটে। পরবর্তীতে ইসলাম ধর্ম নিয়ে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু বিতর্কিত মন্তব্য এবং কট্টরপন্থীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবার ব্যাপারে তার অঙ্গীকার নিয়ে ফ্রান্স এবং তুরস্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এ সময় তুরস্কের প্রেসিডেন্ট জনগণকে ফরাসি পণ্য বর্জনের ডাক দেন এবং বলেন ম্যাক্রঁর মানসিক চিকিৎসার প্রয়োজন।

এদিকে, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশকারী ফ্রান্সের ম্যাগাজিন ‘শার্লি এবদো’র ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়ে ডাউন করতে সক্ষম হয় বাংলাদেশি হ্যাকাররা। মঙ্গলবার (২৭ অক্টোবর) রাত সাড়ে নয়টার দিকে কয়েক হাজার সাইবার বিশেষজ্ঞ শার্লি এবদো’র ওয়েবসাইটে হামলা শুরু করে। এক ঘণ্টারও বেশি সময় চেষ্টায় পর রাত ১১টার দিকে তাদের ওয়েবসাইট ডাউন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *