যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে ২ মাসের আলটিমেটাম ইরানের

image_pdfimage_print

ইরান বলেছে, তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে ইরানের পরবর্তী পদক্ষেপ হবে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র সম্পূরক প্রটোকল থেকে বেরিয়ে যাওয়া। ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের মুখপাত্র আবুলফজল আমুয়ি বার্তা সংস্থা ইরানপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আগেই তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। আমুয়ি আরো বলেন, সম্প্রতি ইরানের পার্লামেন্টে পাস হওয়া আইন অনুযায়ী যুক্তরাষ্ট্র ছাড়া পরমাণু সমঝোতার বাকি পাঁচ দেশ (ফ্রান্স, রাশিয়া, চীন, ব্রিটেন ও জার্মানি) যদি এ সমঝোতা বাস্তবায়ন না করে তাহলে দুই মাসের মধ্যে ইরান সম্পূরক প্রটোকল থেকে বেরিয়ে যাবে।
ওই প্রটোকল অনুযায়ী, ইরান তার পরমাণু স্থাপনাগুলো যেকোনো সময় পরিদর্শনের জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শকদের জন্য উন্মুক্ত করে দিয়েছে। ইরানের এই আইন প্রণেতা বলেন, পার্লামেন্টের আইন বাস্তবায়নের অংশ হিসেবে ইরান প্রথম ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ আবার শুরু করেছে। এরপরও নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে আইএইএ’র পরিদর্শকদের জন্য নিজের পরমাণু স্থাপনাগুলোর দরজা বন্ধ করে দেয়া ছাড়া তেহরানের অন্য কোনো উপায় থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *