ভারতে প্রাপ্তবয়স্করা স্বেচ্ছায় বিয়ের জন্যে ধর্মান্তরিত হতে পারবেন, রায় কলকাতা হাইকোর্টের

image_pdfimage_print

প্রাপ্তবয়স্ক নারী স্বেচ্ছায় বিয়ের জন্যে ধর্মান্তরিত হতে পারবেন। ভারতের কলকাতা হাইকোর্ট এই রায় দিয়েছেন। নদিয়ার এক কৃষক পরিবারের কন্যা ১৯ বছর বয়স হওয়ার পর গৃহত্যাগী হয়ে এক মুসলিম যুবককে বিয়ে করে নিজের ধর্ম পরিত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে। এই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় ও অরিজিৎ বন্দোপাধ্যায় এর ডিভিশন বেঞ্চ রায় দেন, প্রাপ্তবয়স্ক নারীর অধিকার আছে ইচ্ছামত বিয়ে করার।
আদালত বলছে ধর্ম পরিবর্তনের প্রয়োজন হলে মেয়েটি স্বেচ্ছায় তা করতে পারে। নদিয়া জেলার দুর্গাপুর গ্রামের এক কৃষক স্থানীয় থানায় অভিযোগ করেন যে তার মেয়ে ব্যাংকে যাবে বলে বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেনি। তিনি মেয়ের কিডন্যাপ হওয়ার আশংকা করছেন।
এরপর পুলিশ অনুসন্ধান করে জানতে পারে মেয়েটি ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলিম প্রেমিককে বিয়ে করেছে। ওই কৃষক এরপর হাইকোর্টে মামলা দায়ের করে এই অভিযোগ জানিয়ে যে মেয়েটিকে জোর করে ধর্মান্তরিত করে বিয়ে দেওয়া হয়েছে। আদালত মেয়েটির সঙ্গে কথা বলে জানতে পারে যে ১৯ বছরের মেয়েটি স্বেচ্ছায় ধর্মান্তরিত হয়েছে বিয়ে করার জন্যে। এরপরই কলকাতা হাইকোর্ট ওই যুগান্তকারী রায় দিল।
এর আগে ভারতের আদালত রায় দিয়েছিল অন্য ধর্মের কাউকে বিয়ে করলেও ধর্মান্তর করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *