ব্রিটেনে কোভিডের রোডম্যাপ, মে পর্যন্ত যৌনতা নয়

image_pdfimage_print

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন কোভিড মহামারী মোকাবেলায় যে চার স্তরের রোড ম্যাপ ঘোষণা করেছেন তাতে আগামী বসন্তের শেষ পর্যন্ত যৌনতায় লিপ্ত না হতে পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে যারা একা থাকছেন এবং লকডাউনে বা একাকীত্বে রয়েছেন সেসব ব্রিটিশ নাগরিকের জন্যে এটি দুঃসংবাদ বটে। তবে যারা বিবাহিত এবং এক সঙ্গে বসবাস করছেন তাদের কথা আলাদা। তারা চাইলে যৌনতায় কোভিড স্বাস্থ্যবিধি ও যথেষ্ট সতর্কতার সঙ্গে মিলিত হতে পারবেন। কিন্তু অবিবাহিত যারা তাদের সঙ্গী বা সঙ্গীনিদের দৈহিক সান্নিধ্যে এ সময়ের মধ্যে যেতে বারণ করা হয়েছে।
কোভিড মোকাবেলা, অর্থনীতি পুনরুদ্ধার সহ বিভিন্ন বিবেচনায় পরিবারগুলো ও বন্ধুবান্ধবদের যৌনতা থেকে দূরে থাকতেই উৎসাহ দেওয়া হয়েছে। বলা হচ্ছে এ স্বাস্থ্যবিধি ১ লাখ ২০ হাজার মানুষকে বেঁচে থাকতে সাহায্য করবে। মাস খানেকের জন্যে তাই যৌনতা থেকে সাবধান থাকতে বলা হয়েছে। এরফলে স্কুল, সেলুন, পাব, রেস্তোরাঁগুলো পুরোপুরি খুলে দেওয়া সম্ভব হবে। একই সঙ্গে ঘরের ভেতরে কোনো পার্টির আয়োজন থেকে বিরত থাকতে বলা হয়েছে।
ব্রিটেনের মিডিয়াগুলোতে বলা হচ্ছে দেশটির নাগরিকদের মধ্যে যারা কামুক স্বভাবের তাদের এধরনের বিধি নিষেধ মেনে চলা বেশ কষ্টের। তাদের আশ্বাস দিয়ে বলা হয়েছে আগামী গ্রীষ্মে পরিস্থিতির উন্নতি হলে তারা আগের মতই স্বাভাবিক চলাফেরার সুযোগ পাবেন। যারা পরিবার বা কোনো সঙ্গীর সঙ্গে থাকেন না তাদের সবচেয়ে বেশি কষ্ট হবে বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *