বিশ্বের দ্রুততম মানব কোলম্যান দুই বছর নিষিদ্ধ

image_pdfimage_print

স্পোর্টস ডেস্ক
তৃতীয়বারের মতো ডোপ টেস্টে অনুপস্থিত থাকায় সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে বর্তমান বিশ্বের দ্রুততম মানব ক্রিস্টিয়ান কোলম্যানকে। ১০০ মিটারে বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের এই স্প্রিন্টার কোনো ধরনের প্রতিযোগিতা বা সংশ্লিষ্ট কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না।

এ বছরের ১৪ মে থেকে কার্যকর হচ্ছে কোলম্যানের নিষেধাজ্ঞা। অর্থাৎ আগামী বছর টোকিও অলিম্পিকে খেলা হচ্ছে না যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেটের।

বুধবার বিশ্ব অ্যাথলেটিকস সংস্থার ডোপিং বিরোধী শাখা অ্যাথলেটিকস ইনটেগ্রিটি ইউনিট (এআইইউ) কোলম্যানের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে।

গেল সেপ্টেম্বরে কাতারের দোহায় বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে স্বদেশি জাস্টিন গ্যাটলিনকে পেছনে ফেলে স্বর্ণ পদক জেতেন কোলম্যান। ৯.৭৬ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন তিনি। ১০০ মিটার স্প্রিন্টের ইতিহাসে এটি ষষ্ঠ সেরা টাইমিং। অর্থাৎ তিনি কেবল বর্তমান বিশ্বের দ্রুততম মানব-ই নন, সর্বকালের ষষ্ঠ সেরা দ্রুততম স্প্রিন্টারও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আত্মপক্ষ সমর্থন করে ক্রিস্টিয়ান কোলম্যান বলেছেন, ‘পারফরম্যান্স বৃদ্ধি করে এমন কোনো সম্পূরক বস্তু বা ওষুধ আমি কখনো গ্রহণ করিনি এবং কখনো করব না।’

তিনি যোগ করেছেন, ‘নিজেকে নির্দোষ প্রমাণের জন্য দরকার হলে আমার পুরো ক্যারিয়ারের প্রতিটি দিনেই একবার করে পরীক্ষা দিতে আমি রাজি আছি।’

২০১৯ সালে দোহায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে সোনা জিতেন কোলম্যান। শাস্তির বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিলের জন্য ৩০ দিন সময় পাবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *