বাইডেনের বিজয় ঠেকানোর ক্ষমতা আমার নেই, ট্রাম্পকে বললেন পেন্স

image_pdfimage_print

স্থানীয় সময় ৬ জানুয়ারী মার্কিন কংগ্রেস নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের পাওয়া ইলেক্টোরাল কলেজের ভোটের অনুমোদন দেবে। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ভাইস- প্রেসিডেন্ট মাইক পেন্স প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইতোমধ্যেই বলেছেন, কংগ্রেসের বৈঠকের সময় ভোটের অনুমোদনের প্রক্রিয়া আটকে দেয়ার ক্ষমতা তার কাছে নেই।
যদিও ট্রাম্প নির্বাচনের ফলাফল ঘুরিয়ে দিতে বারবার পেন্সকে চাপ প্রয়োগ করছেন। তিনি পেন্সকে সতর্ক করে বলেছেন, যদি পেন্স অনুমোদন প্রক্রিয়া আটকে দিতে রাজি না হন সেটি তার জন্য রাজনৈতিকভাবে খুব খারাপ হবে। তবে পেন্স খুবই নম্রভাবে প্রেসিডেন্টকে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছেন।
নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভাইস- প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছেন অন্যান্যরা ভোটের অনুমোদন আটকে দেয়ার বিষয়ে তার ক্ষমতার কথা বললেও আদতে তার সেটি নেই। ইতোমধ্যেই হোয়াইট হাউসের কাউন্সেল অফিসে বৈঠকে পেন্স বিষয়টি জানিয়েছেন। তবে ট্রাম্প টাইমসের প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেছেন, ‘টাইমস আমাকে বলা পেন্সের মন্তব্য নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে তারা ভুয়া খবর। পেন্স কখনোই আমাকে এমন বলে নি। আমি ও ভাইস- প্রেসিডেন্ট একমত হয়েছি যে তাই এই অনুমোদন আটকে দেয়ার ক্ষমতা রয়েছে।’
তবে হোয়াইট হাউসের এক সূত্র জানিয়েছে, ওই বৈঠকের পর থেকেই পেন্সের ওপর ক্ষুদ্ধ ট্রাম্প। এমনটিক জর্জিয়ার সিনেট নির্বাচনের ফলাফল তার হোয়াইট হাউসে থেকে দেখার কথা থাকলেও পেন্স ট্রাম্পের সঙ্গে তা দেখতে চান না বলে হোয়াইট হাউস থেকে বেরিয়ে গিয়েছেন। ট্রাম্প বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনও করতে পারবেন। তবে গোপনে ট্রাম্পকে নিজের অপারগতার কথা জানালেও প্রকাশ্যে নির্বাচনে ফলাফলে কারচুপি নিয়ে ট্রাম্পের অবস্থানকেই পেন্স সমর্থন জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *