বদলে যাচ্ছে শিক্ষাব্যবস্থা, ২০২২ সালে শুরু চার শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামে পাঠদান

image_pdfimage_print

পরিবর্তন আসছে এসএসসি ও এইচএসসি পরীক্ষায়। শিখন পদ্ধতিতে আমরা ধারাবাহিক মূল্যায়নকে গুরুত্ব দিচ্ছি: প্রফেসর মশিউজ্জামান।
প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামে পাঠদান শুরু হবে ২০২২ শিক্ষাবর্ষে। জুনের মধ্যে কারিকুলাম তৈরি শেষে ২০২২ সালের জানুয়ারিতে শিক্ষার্থীদের নতুন কারিকুলামে বই দেওয়া হবে।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সদস্য মশিউজ্জামান বলেন, নতুন কারিকুলামে সাবজেক্ট কম্বিনেশন পরিবর্তন হচ্ছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে আটটি বিষয়ের জন্য হয়তো ২টি বই থাকতে পারে। শ্রেণিগুলোতে বাংলা, ইংরেজি অংকসহ বিষয়গুলোর সামঞ্জস্যতা থাকায় দুটি বইয়ের মাধ্যমে পাঠদান সম্ভব হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ১০টি বিষয়ের জন্য সমসংখ্যক বই থাকবে।
প্রাথমিকে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ধর্মশিক্ষা, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি ৯টি বিষয় থাকলেও সব বিষয়ে আলাদা পাঠ্যবই থাকবে না। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অভিন্ন বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, ধর্মশিক্ষা, ভালো থাকা, শিল্প ও সংস্কৃতি এবং জীবন ও জীবিকা মোট ১০টি পাঠ্য থাকবে। এসএসসির আগে বিভাগ বিভাজন থাকছে না। শুধুমাত্র বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান এই ৫টি বিষয়ের উপর পরীক্ষা হবে, বাকিগুলো শিক্ষা প্রতিষ্ঠান থেকে মূল্যায়ণ করা হবে।
মশিউজ্জামান বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেই। চতুর্থ থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ৭০ শতাংশ নম্বর থাকবে ধারাবাহিক মূল্যায়নে। এছাড়া অষ্টম-নবমে ৬০, দশমে ৫০ শতাংশ এবং এইচএসসিতে ৩০ শতাংশ নম্বর ধারাবাহিক মূল্যায়নের আওতায় আসবে।
নতুন কারিকুলাম অনুযায়ী, নবম শ্রেণিতে আলাদা পাঠ্যবই দেয়া হবে, দশম শেণির পাঠ্যের উপর এসএসসি পরীক্ষা হবে। এইচএসসিতে দুবার পরীক্ষা হবে, একাদশ শ্রেণির পাঠ্য ও দ্বাদশ শ্রেণির পাঠ্যের ওপর পরীক্ষার ফল যোগ করে এইচএসসির ফল প্রকাশ হবে। দুই বছর মেয়াদি হবে প্রাক-প্রাথমিক শিক্ষা, সাপ্তাহিক ছুটি থাকবে ২ দিন।
মশিউজ্জামান জানান, অষ্ঠম শ্রেণির জন্য ২০২৩ সালে, নবম শ্রেণির ২০২৪ সালে এভাবে ধারাবাহিকভাবে সকল শ্রেণিতেই নতুন কারিকুলামে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *