ফ্রান্সের সঙ্গে চুক্তি করলেও অস্ট্রেলিয়াকে হুমকি দিলো গুগল

image_pdfimage_print

মুনাফার ভাগ গণমাধ্যমকে দেওয়ার আইন প্রণয়নের উদ্যোগ নেওয়ায় অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন সেবা বন্ধের হুমকি দিয়েছে গুগল। গুগল বলছে, এ ধরনের আইন করলে তা অস্ট্রেলিয়ায় তাদের সেবাকে বাধাগ্রস্ত করবে।
অস্ট্রেলিয়ার প্রস্তাবিত এই ঐতিহাসিক আইনে গুগল, ফেসবুকসহ অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোকে সংবাদ কনটেন্টের জন্য গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে লাভের অংশ দিতে হবে। গেজেটের যুগে প্রকাশনা পত্রিকার চাহিদা কমে এসেছে। অস্ট্রেলিয়ার সরকার মনে করছে, সার্চে আসা সংবাদ থেকে লাভবান হওয়া টেক কোম্পানিগুলোর উচিত লাভের একটি ন্যায্য অর্থ সংবাদ প্রকাশকদের দেয়া।
গুগল অস্ট্রেলিয়ার ব্যবস্থাপনা পরিচালক মেল সিলভা শুক্রবার সিনেটের শুনানিতে বলেছেন, এই খসড়া প্রস্তাব আইনে পরিণত হলে অস্ট্রেলিয়ায় গুগল সার্চ বন্ধ করে দেওয়া ছাড়া আর কোনো উপায় তাদের থাকবে না।
গুগল পরিচালকের এই মন্তব্যকে হুমকি হিসেবে দেখছে অস্ট্রেলিয়া সরকার। সেই সঙ্গে অস্ট্রেলিয়া সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছে। দেশটির প্রধানমন্ত্র স্কট মরিসন বলেন, ‘অস্ট্রেলিয়ায় কি করা যাবে তা পার্লামেন্টই ঠিক করবে। এটি মেনে যারা কাজ চালাতে পারবে, তারা কাজ করবে। কিন্তু কোনো হুমকিতে কাজ হবে না।’ অন্য আইনপ্রণেতারাও গুগলের এই বক্তব্যকে ‘ব্ল্যাকমেইল’ ও ‘গণতন্ত্রের ওপর কর্পোরেট দাদাগিরি’ বলে বর্ণনা করেছেন। হিসেবে বর্ণনা করেছেন।
এদিকে অস্ট্রেলিয়াকে হুমকি দিলেও ফ্রান্সের সঙ্গে কপিরাইট ইস্যুতে চুক্তিতে এসেছে গুগল। বৃহস্পতিবার গুগল ফ্রান্স ও ফ্রান্সের প্রকাশকদের জোট সংবাদ কনটেন্টের অর্থ ভাগাভাগিতে একটি চুক্তিতে পৌঁছায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *