প্রবাসী বাংলাদেশিদের বড় সুখবর দিল কুয়েত

image_pdfimage_print

বিভিন্ন দেশের প্রায় ১ লাখ ৩০ হাজার অবৈধ অভিবাসী রয়েছেন কুয়েতে। এক মাসের জন্য দ্বিতীয় দফা সাধারণ ক্ষমা ও জরিমানা দিয়ে বৈধ আকামা লাগানোর সুযোগ দিয়েছে দেশটির সরকার।
চলতি বছর এপ্রিল মাসে প্রথম দফা সাধারণ ক্ষমা ঘোষণা করে থাকা খাওয়া ও বিমান টিকিট দেয় সরকার। আবারও ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জরিমানা দিয়ে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন প্রবাসীরা।
বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) কুয়েতে মিসিলায় দূতাবাসে বাংলাদেশি বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াকর্মীদের সঙ্গে মতবিনিময়ে রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান বলেন, ডিসেম্বরের মধ্যেই জরিমানা দিয়ে বৈধ হওয়ার সুযোগ দিয়েছে কুয়েত সরকার।
তিনি বলেন, চলতি বছর ২০২০ সালের জানুয়ারি থেকে যেসব শ্রমিকের আকামা লাগেনি বা যাদের নামে মালিক (কফিল) অথবা কোম্পানি ইনহাস মামলা করেছে তারা নির্ধারিত জরিমানা পরিশোধ করে নতুন করে আকামা লাগানোর সুযোগ পাবেন।
এছাড়া কারো নামে যদি কোনো ক্রিমিনাল মামলা থাকে তাহলে তারাও জরিমানা পরিশোধ করে দূতাবাস থেকে আউটপাস নিয়ে দেশে চলে যেতে পারবেন।
২০২০ সালের পূর্বে যাদের নামে ইনহাস মামলা আছে সেই ইনহাম মামলা যদি মালিক পক্ষ তুলে না নেয় তাহলে সে নতুন করে আকামা লাগানোর সুযোগ পাবে না।
২০২০ সালের পূর্বে যাদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে আকামা লাগেনি তাদের জরিমানা পরিশোধ করে আউটপাস নিয়ে দেশে চলে যেতে হবে পরবর্তীতে নতুন ভিসায় কুয়েত আসতে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *