প্রথম আলো সম্পাদকের নামে অভিযোগ গঠনে উৎকণ্ঠা

image_pdfimage_print

ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাইমুল আবরারের মর্মান্তিক ও দুঃখজনক মৃত্যুর দুর্ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। পরিষদ আশা করে, এ বিষয়ে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না।
২১ ও ২৬ নভেম্বর অনুষ্ঠিত সম্পাদক পরিষদের ভার্চ্যুয়াল বৈঠকে এই উৎকণ্ঠা প্রকাশ করা হয়। গতকাল রোববার সম্পাদক পরিষদের সভাপতি ও ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনাম এবং সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম এক বিবৃতিতে এ কথা জানান।
বিবৃতিতে বলা হয়, মাহ্ফুজ আনামের সভাপতিত্বে সম্পাদক পরিষদের বৈঠকে সংবাদপত্রশিল্পের সার্বিক সংকট পর্যালোচনা করে এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ নিয়ে আলোচনা হয়।
বৈঠকে সদ্য প্রয়াত সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য ও দৈনিক সংবাদ-এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। এ ছাড়া খন্দকার মুনীরুজ্জামানের স্মরণে সম্পাদক পরিষদের উদ্যোগে শোকসভা করার সিদ্ধান্ত হয়।
বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের মহামারিতে সংবাদপত্রশিল্পের অনিশ্চিত পরিস্থিতি, বিজ্ঞাপন ও প্রচারসংখ্যা কমে যাওয়া নিয়েও আলোচনা হয়। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা, বিভিন্নভাবে সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকদের হয়রানির বিষয় নিয়েও আলোচনা হয়।
উৎকণ্ঠা প্রকাশ করা হয় সাম্প্রতিক কিছু ঘটনা নিয়ে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাইমুল আবরারের মর্মান্তিক ও দুঃখজনক মৃত্যুর দুর্ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করা হয়। গত বছরের ১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাইমুল আবরার।
কিন্তু অনুষ্ঠানে না থাকার পরও মতিউর রহমানকে আসামি করা হয়। সম্পাদক পরিষদ এ বিষয়ে আইনের শাসনের প্রতি সম্মান রেখে মনে করছে, দুর্ঘটনাস্থলে না থাকার পরও আসামি করে অভিযোগ গঠন উদ্বেগজনক। সম্পাদক পরিষদ আশা করছে, এ বিষয়ে ন্যায়বিচারের ক্ষেত্রে কোনো মহল প্রভাবিত করবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *