পেট্রোল-ডিজেলের মূল্য বাবা রামদেবের মতো দেখতে কটাক্ষ শশী থারুরের

image_pdfimage_print

ভারতে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপিকে কটাক্ষ করতে কংগ্রেস সাংসদ শশী থারুর রামদেবের একটি কার্টুন নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে একটি পেট্রোল পাম্পে শীর্ষাসন করছেন বাবা রামদেব। সামনে একটি বোর্ডে দাম লেখা ৯০ টাকা লিটার। ক্যাপশনে থারুর লিখেছেন, “আপনারা যদি বাবা রামদেবের মতো যোগাসন করতে পারেন তাহলে দেখতে পাবেন পেট্রোলের দাম ৬ টাকা লিটার।” ইংরেজিতে ৯-কে উল্টো করে দেখলে ৬ মনে হয়।
টানা আটদিন ধরে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। মুম্বাইয়ে পেট্রোলের দাম ৯৫ টাকা ছাড়িয়ে গিয়েছে। বাকি মেট্রো শহরগুলিতেও ৯০-এর কাছাকাছি বা এর চেয়ে বেশি। মধ্যপ্রদেশের ভোপালে গত রোববার প্রিমিয়াম পেট্রোল ১০০ রুপি লিটার বিক্রি হয়েছে।
গত ৮ জানুয়ারি থেকেই জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। তার আগে মাসখানেক একই জায়গায় স্থির ছিল দাম। বিশ্বে কোভিড টিকাকরণ শুরু হওয়ার পরেই ক্রুড অয়েলের দাম বাড়তে শুরু করেছে।
ইতিমধ্যে অনেক তেল কোম্পানি সরবরাহ কমিয়েছে। ফলে চাহিদা পূরণ না হওয়ায় ফের বাড়তে শুরু করেছে পেট্রোল ও ডিজেলের দাম। এইভাবে জ্বালানি তেলের দাম বাড়ায় সমস্যায় পড়েছে মধ্যবিত্ত মানুষ।
ভারতের পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, আন্তর্জাতিক পদ্ধতিতে জ্বালানি তেলের দাম নির্ধারিত হয়। সেখানে সরকারের কিছু করার থাকে না। গত ৩০০ দিনের মধ্যে প্রায় ২৫০ দিন সরকার জ্বালানি তেলের দাম বাড়ায়নি বা কমায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *