পুরোদমে শীত আসতে এখনো প্রায় এক মাস বাকি। এরই মধ্যে রাজধানীর বাজারগুলোতে আসতে শুরু করেছে শীতের সবজি।

image_pdfimage_print

কিন্তু দামের কারণে হাত দেওয়া যাচ্ছে না কোনোটিতেই। সবজির পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যও কিনতে হচ্ছে বাড়তি দামে।
গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, পরিমাণে কম হলেও বিভিন্ন ধরনের শীতের সবজিতে ভরে গেছে বাজার। আগের তুলনায় সরবরাহ বাড়লেও কমেনি দাম।
কোনো সবজিই ৫০ টাকার নিচে বিক্রি হচ্ছে না। বরং কিছু কিছু সবজি বিক্রি হচ্ছে ১০০ টাকার ওপরে। সবজির এমন বাড়তি দাম গত কয়েক সপ্তাহ ধরেই।
ক্রেতারা বলছেন, কোনোভাবেই সবজির দামে লাগাম টানা যাচ্ছে না। গত কয়েক সপ্তাহ ধরেই এমন বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজি। সবজির পাশাপাশি আলু, পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও আকাশ ছোঁয়া।
সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও কোনোটিরই দাম ক্রেতাদের নাগালের মধ্যে আসেনি।
অন্যদিকে বিক্রেতারা বলছেন, শীতের সবজির সরবরাহ থাকলেও তা পরিমাণে কম। অন্যদিকে রাজধানীতে এসব সবজির ব্যাপক চাহিদা রয়েছে।
তাই দাম কিছুটা বেশি। সামনে সরবরাহ বাড়লে দামও কমে যাবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মানভেদে প্রতি কেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা, গাজর ৮০ থেকে ১০০ টাকা, শিম ১০০ থেকে ১২০ টাকা, বেগুন ৮০ থেকে ১০০ টাকা, বরবটি ৮০ থেকে ১০০ টাকা, উস্তে ৯০ থেকে ১১০ টাকা, ঢেঁড়স ৭০ থেকে ৯০ টাকা, পটল ৬০ থেকে ৮০ টাকা, ঝিঙে ৭০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ৬০ থেকে ৭০ টাকা, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকা।

বাজারে ছোট ছোট সাইজের ফুলকপি ও বাঁধাকপি উঠেছে। আকারে খুব ছোট হলেও প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।
মাঝারি সাইজের প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। প্রতি হালি কাঁচা কলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়।
গত এক মাস আগে বাজারে হঠাৎ করেই বেড়ে যায় আলুর দাম। নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার দুই দফা মূল্য নির্ধারণ করে দেয়।
কিন্তু তারপরও সরকারের নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না আলু। সরকার খুচরা বাজারে প্রতি কেজি আলু সর্বোচ্চ ৩৫ টাকায় বিক্রি করার নির্দেশনা দিয়েছে।
কিন্তু বাজারে এখনো প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। নতুন আলুর দাম রাখা হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা।
নিয়ন্ত্রণে আসেনি পেঁয়াজের দামও। মানভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে বিভিন্ন দেশ থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *