পঞ্চম ধাপে ভাসানচরে যাচ্ছে আরো ৩ হাজারের বেশি রোহিঙ্গা

image_pdfimage_print

পঞ্চম দফায় আরো তিন সহস্রাধিক রোহিঙ্গা কক্সবাজার ও বান্দরবানের আশ্রয়শিবির থেকে নোয়াখালীর ভাসানচরে যাচ্ছে। এর আগে চার দফায় নোয়াখালীর ভাসানচরে নেয়া হয়েছে ৯ হাজার ৫শ ৪০ জন রোহিঙ্গাকে।
মঙ্গলবার (২ মার্চ) তাদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। সে লক্ষ্যে পূর্বের মতো উখিয়া কলেজ মাঠে ট্রানজিট পয়েন্টে জড়ো হয়েছেন রোহিঙ্গারা।
ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের উখিয়া কলেজ মাঠে এবং বান্দরবানের ঘুনধুমে অস্থায়ী তাঁবুতে ট্রানজিট ক্যাম্প তৈরি করা হয়েছে।
উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান রোহিঙ্গা নেতা হাফেজ জালাল আহমদ জানান, স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গারা নিজ নিজ ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে নাম জমা দিচ্ছে। এর আগে কক্সবাজার থেকে গত ৪ ডিসেম্বর, ২৯ ডিসেম্বর, ২৮ ও ২৯ জানুয়ারি এবং ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চার দফায় ভাসানচরে গেছে ৯ হাজার ৫৪০ জন রোহিঙ্গা।
কক্সবাজারের আরআরআরসি কার্যালয় সূত্র জানায়, গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার দফায় কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে ৯ হাজার ৫৪০ জন রোহিঙ্গা। প্রথম দফায় গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গেছেন। এরপর ২৯ ডিসেম্বর দ্বিতীয় ধাপে যান ১ হাজার ৮০৫ জন ও তৃতীয় ধাপে দুইদিনে ২৮ ও ২৯ জানুয়ারি ৩ হাজার ২০০ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর হয়।
এছাড়া ১৪ ফেব্রুয়ারি প্রথম দিন ২ হাজার ১৪ জন ও ১৫ ফেব্রুয়ারি ৮৭৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে উখিয়া কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ত্যাগ করে।
মঙ্গলবার (২ মার্চ) ও আগামীকাল আরো তিন হাজারের অধিক রোহিঙ্গাকে ভাসানচরের পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এভাবে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনায় কাজ করছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *