নতুন বছরের প্রথম মাসেই বাড়ি পাচ্ছে রাজশাহীর ৬৭৭০ পরিবার

image_pdfimage_print

মুজিব বর্ষের উপহার হিসেবে সামনে নতুন বছরের প্রথম মাসেই দুই রুমবিশিষ্ট সেমি-পাকা বাড়ি পাচ্ছে রাজশাহীর ৬ হাজার ৭৭০টি পরিবার রয়েছে। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।
মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের জন্য উপকারভোগী নির্বাচন এবং গৃহ নির্মাণ কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নে গত ১৯ অক্টোবর সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের সঙ্গে ভার্চুয়ালি সভা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।
সভায় মুখ্য সচিব আগামী জানুয়ারিতে প্রথম পর্যায়ে ৫৯ হাজার ৮০৩ পরিবারকে বাড়ি বুঝিয়ে দেয়ার জন্য ১৫ জানুয়ারির মধ্যে এসব ঘরের নির্মাণকাজ শেষ করার নির্দেশ দেন। ১ হাজার ২২ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে সারাদেশে ৫৯ হাজার ৮০৩টি বাড়ি নির্মাণ করা হবে।
এছাড়া রাজশাহী, সিলেট ও খুলনা বিভাগে ২০ হাজার ৩৭৩টি বাড়ি নির্মাণে দায়িত্ব দেয়া হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ কর্মসূচিকে। এজন্য বরাদ্দ দেয়া হয়েছে ৩৪৮ কোটি ৩৭ লাখ টাকা।
এছাড়া চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে ১৪ হাজার ৮৯২টি বাড়ি নির্মাণে ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম-দ্বিতীয় পর্যায় প্রকল্পকে দায়িত্ব দেয়া হয়েছে। এক্ষেত্রে বরাদ্দ দেয়া হয়েছে ২৫৪ কোটি ৬৫ লাখ টাকা।
প্রতিটি বাড়িতে, দুটো রুম, একটি রান্নাঘর এবং রুমের পেছনে টয়লেট থাকবে। এছাড়া টয়লেট ও রান্নাঘরের মাঝামাঝি জায়গায় একটা কমন স্পেস এবং সামনের দিকে বারান্দাও থাকবে। বাড়ির ফ্লোর ও দেয়াল পাকা, উপরে টিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *