দেড় বছরে মারা গেছেন ১৮ জন চিত্র পরিচালক

image_pdfimage_print

গত ১৬ জানুয়ারি এফডিসিতে অনুষ্ঠিত হয়েছে পরিচালক সমিতির সাধারণ সভা। তাতে ঠিক করা হয়েছে, আগামী মার্চে চলচ্চিত্রেশিল্পের ক্ষমতাশালী এই সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন প্রথম না দ্বিতীয় সপ্তাহে হবে সেটা এখনও ঠিক করা হয়নি।
নির্বাহী পরিষদের বৈঠকে সেটা ঠিক করা হবে বলে জানিয়েছেন পরিচালক শাহ আলম কিরণ। নির্বাহী সদস্য পরিচালক দেওয়ান নাজমুল বলেছেন, সভাপতি ও মহাসচিবই ঠিক করবেন নির্বাচনের দিনক্ষণ। সাধারণ সভা উপলক্ষে পরিচালক সমিতি ২০১৯ সালের মাঝামাঝি থেকে ২০২১ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত যে ১৮ জন পরিচালক মারা গেছেন তাদের একটি তালিকা প্রকাশ করেছে।
মারা যাওয়া পরিচালকদের মধ্যে রয়েছেন শাহেদ চৌধুরী, কিতাব আলী ফিরোজ, আওলাদ হোসেন চাকলাদার, হাসিবুল ইসলাম মিজান, সাইফুল আজম কাশেম, নাজমুল হুদা মিন্টু, মতিউর রহমান পানু, মহিউদ্দিন ফারুক, রানা হামিদ, আহমেদ ইলিয়াস ভূঁইঞা, আজাদ রহমান, আফতাব খান টুলু, শাহাদাত খান, মো. শরিফুদ্দীন খান দিপু, আয়াত আলী পাটোয়ারি, মাসুদ আজাদ, রুমি কিসলু এবং শাহিদুর রহমান মুকুল। এদের মধ্যে কয়েকজন রয়েছেন তারকা পরিচালক।
তাদের কেউ মারা কোভিড মহামারী শুরু হওয়ার আগে, কেউ মারা গেছেন মহামারীর মধ্যে কোভিডাক্রান্ত হয়ে এবং কেউ মারা গেছেন হৃদরোগে আক্রান্ত হয়ে। পরিচালক নাজমুল হুদা মিন্টু মেয়েকে লন্ডন দেখতে গিয়ে মারা গেছেন। তাকে সেখানেই দাফন করা হয়েছে। আয়াত আলী পাটোয়ারি চিত্রপরিচালনার পাশাপাশি তিনি ছিলেন একজন আইনজীবীও। সাধারণ সভায় তাদেরকে স্মরণ করা হয় বলে জানিয়েছেন একজন পরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *