ঢাকার আশেপাশে খাল উদ্ধার অব্যাহত থাকবে: মেয়র আতিক

image_pdfimage_print

সোমবার (৪ জানুয়ারি) দুপুরে ঢাকা উত্তরে খাল উদ্ধার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ কালে সাংবাদিকদের তিনি একথা বলেন।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা শুনতাম প্রভাবশালী ব্যক্তিরা বাধায় খাল উদ্ধার সম্ভব হয়না। কিন্তু এখানে আমরা উল্টো কিছু দেখতে পাচ্ছি। স্বেচ্চাসেবক লীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলালীগসহ সহ বিভিন্ন সংগঠন খাল উদ্ধার কাজে অংশ নিচ্ছে। ভাঙ্গার কাজে সহযোগীতা করছে।
তিনি বলেন, আমরা আশা করি, সকল জনগণের সমর্থন পাবো। খাল যদি আমরা দখল মুক্ত করতে পারি, এরপর খনন করে দিবো, তাহলে খাল গুলো নাব্যতা ফিরে পাবে।
এর আগে ডিএনসিসির মেয়র বলেন, এক সময় রাজধানীর বুকে বয়ে যেতো শতাধিক খাল। সেই খালের কারণেই অনায়াসে বৃষ্টির পানি নেমে যেত। জলাবদ্ধতা তৈরি হতো না। কিন্তু কালের গর্ভে সেসব খাল আজ অতীত ইতিহাস। আজকে সেই খাল নেই। একটি শহরের ১২ শতাংশ জলাশয় থাকা দরকার। কিন্তু আমাদের দেশে সবল খাল আজ দখলপ্রায়। তাই অনতিবিলম্বে খালের সীমানা নির্ধারণ করে তার দুই পাড়ের অবৈধ স্থপনা উচ্ছেদ করতে হবে।
গত ৩১ ডিসেম্বর ঢাকা মহানগরীর জলবদ্ধতা নিরসনের লক্ষ্যে ঢাকার ২৬টি খালের দায়িত্ব ঢাকা ওয়াসার নিকট হতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিকট হস্তান্তরের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *