গেইলের বিশ্ব রেকর্ডের দিনে হেরে গেলো পাঞ্জাব

image_pdfimage_print

স্পোর্টস ডেস্ক:
ক্রিস গেইল যে বড় ম্যাচের খেলোয়াড় তা নতুন করে বলার কিছু নেই। কিন্তু বয়স ৪১ পেরোলেও যেভাবে আগের মতোই পারফর্ম করে যাচ্ছেন, তা বিস্ময়করই। আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ক্যারিবীয় তারকা আরেকবার টি-টোয়েন্টির নিখাদ বিনোদন উপহার দিলেন দর্শকদের। যদিও তার ৯৯ রানের ঝড়ো ইনিংস এদিন ম্লান হয়েছে বেন স্টোকসের অলরাউন্ড নৈপুণ্যের কাছে।

টসে জিতে ব্যাট করতে নেমে শুরুতেই জোফরা আর্চারের বলে শুন্যরানে আউট হয়ে সাজঘরে ফেরেন মানদ্বীপ সিং। তবে সমস্যা হয়নি এবারের আইপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ সংগ্রাহক পাঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুলের। গেইলের সঙ্গে জুটি বেঁধে দ্রুত গতিতে রানের চাকা এগিয়ে নিয়ে যেতে থাকেন। ৪১ বলে ৪৬ রানে থামেন রাহুল। তাকে থামান স্টোকস। কিন্তু ওপাসে দাঁড়িয়ে থাকা ‘ইউনিভার্স বস’ সপাটে চালিয়ে যেতে থাকেন ব্যাট।

৬৩ বলে ৬ বাউন্ডারি ও ৮ ছক্কার মারে ৯৯ রান করেন। সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে আর্চারের বলে বোল্ড হয়ে ফেরেন। নিকোলাস পুরান ১০ বলে ২২ রানের ঝড়ো ইনিংস খেললে নির্ধারিত ওভারে ১৮৫ রান তুলতে সক্ষম হয় পাঞ্জাব। এদিন ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কার রেকর্ড গড়েন গেইল।

এই ম্যাচের জয়ের পর ১২ পয়েন্টে হলো রাজস্থান রয়্যালসের। কলকাতা নাইট রাইডার্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের পয়েন্টও সমান ১২। তবে নেট রান রেট ভালো হওয়ায় এই মুহূর্তে চতুর্থ স্থানে পাঞ্জাব। পঞ্চম স্থানে আছে রাজস্থান, ষষ্ঠ স্থানে কলকাতা।

১০ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে সানরাইজার্স হায়দরাবাদ। তবে তারা একটি ম্যাচ কম খেলেছে। ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মুম্বাই ইন্ডিয়ান্স। ১৪ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও দিল্লি ক্যাপিটালস।

১ হাজার ছক্কায় বিশ্ব রেকর্ড গড়লেন ক্রিস গেইল : শুক্রবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামেও রীতিমতো ঝড় তুললেন গেইল। তুলোধুনো করলেন রাজস্থান রয়্যালসের স্টোকস-আর্চারদের।

যদিও ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। ৬৩ বলে ৬ বাউন্ডারি ও ৮ ছক্কার মারে ৯৯ রান করেছেন।

তবে ক্যারিবীয় এই জায়ান্টের সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ মিটিয়ে দিতে পারে একটি রেকর্ড। তাহলো ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কার রেকর্ড গড়লেন গেইল।

শুক্রবারের ম্যাচ খেলার আগে গেইলের ব্যাট থেকে এসেছিল ৯৩টি ছক্কা। ধারণা করা হচ্ছিল, পরবর্তী ২ মাচেই মাইলফলক স্পর্শ করে ফেলবেন তিনি।

কিন্তু ভক্তদের আর বেশি অপেক্ষায় রাখলেন না গেইল। শুক্রবারে ৮ ছক্বা হাঁকিয়ে ফ্রাঞ্চাইজি টি-২০ ফরম্যাটে ১০০১ বার বল উড়িয়ে সীমানা পার করার অনন্য কীর্তি গড়লেন।

কার্তিক তিয়াগিকে ম্যাচের সপ্তম ছক্কা মেরে স্পর্শ করেন এই হাজার ছক্কার মাইলফলক। পরে জোফরা আর্চারের বলে আরেক ছক্কা মেরেছিলেন গেইল।

গেইলের ১ হাজার ছক্কার আশেপাশে আর কেউ নেই । ৫২৪ ম্যাচে ৬৯০টি ছক্কা মেরে দ্বিতীয় স্থানে আছেন আরেক ক্যারিবিয়ান ব্যাটসম্যান কাইরন পোলার্ড। ৩৭০ ম্যাচে ৪৮৫ ছক্কা নিয়ে তিনে নিউজিল্যান্ডের ব্র্যান্ডন ম্যাককালাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *