খোঁজ মিলল ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের আসল গীতিকারের

image_pdfimage_print

এন্ড্রু কিশোরের গাওয়া ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটি প্রায় ৩৯ বছর আগের। জহিরুল হক পরিচালিত ‘প্রাণ সজনী’ ছবির গান এটি। গানটির সুরকার ও সংগীত পরিচালক আলম খান।
অত্যন্ত জনপ্রিয় এই গানের গীতিকারের নাম এতোদিন ভুল জেনে এসেছেন শ্রোতারা! গানটির গীতিকার হিসেবে এতোদিন লেখা হতো প্রখ্যাত গীতিকার মনিরুজ্জামান মনিরের নাম। কিন্তু এ গানের গীতিকার আসলে তিনি নন! আসল গীতিকার হলেন সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। প্রয়াত এই গীতিকারের মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজীর আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস এই সিদ্ধান্ত দিয়েছে।
কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন,”সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীর মেয়ে সৈয়দ গুলরুখ মহল শিরাজী একটি আবেদন করেন আমাদের কাছে। সেই আবেদনের মাধ্যমে আমরা অবগত হই, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটির গীতিকার সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। তিনি যে তথ্যপ্রমাণ দিয়েছেন তাতেও এটা প্রমাণিত।
তিনি আরো জানিয়েছেন, গানটি আসাদউদ্দৌলা শিরাজীর মাজারে দীর্ঘদিন থেকে পরিবেশিত হয়ে আসছে। গানটি ১৯৬৫ সালে প্রকাশিত একটি গ্রন্থেও রয়েছে।’’সম্প্রতি, একটি ইউটিউব চ্যানেলে এ গানের গীতিকার হিসেবে মনিরুজ্জামান মনিরের নাম উল্লেখ থাকার বিষয়টি তাদের নজরে এসেছে বলেও জানান তিনি। জাফর রাজা চৌধুরী বলেন, ”এ বিষয়ে মনিরুজ্জামান মনিরের কাছে কপিরাইট অফিস থেকে ব্যাখ্যা চাইলে তিনি জানিয়েছেন যে, তিনি গানটির গীতিকার দাবি করেন না। সুরকার আলম খানও মনিরুজ্জামানের পক্ষে কোনো বক্তব্য দেননি।”
এর পরিপ্রেক্ষিতে কপিরাইট অফিস ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের গীতিকার হিসেবে সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীকে স্বীকৃতি দিয়ে কপিরাইট সনদ দেওয়ার সিদ্ধান্ত নেয়। রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী বলেন,”আমাদের সবকিছু ঠিকঠাক হয়ে আছে। তার মেয়ে বিদেশে থাকায় সনদ নিতে আসেননি। এলেই দিয়ে দেব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *