ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনে ১০ কোটি মার্কিনীকে টিকা দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের

image_pdfimage_print

স্থানীয় সময় মঙ্গলবার ডেলাওয়ার থেকে দেয়া ভাষণে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমার প্রথম ১০০ দিনে কোভিড-১৯ নির্মূল হয়ে যাবে না। কিন্তু আমরা এই সংক্রামক ব্যধির গতিপথ বদলে দিতে পরি।’ কিছু কৌশলের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০ জানুয়ারি নতুন প্রশাসন শপথ নেয়ার পর গোটা যুক্তরাষ্ট্র ১০০দিনের জন্য মাস্কে মোড়া থাকবে।
ক্ষমতা গ্রহণের পর তাঁর স্বাস্থ্য টিম কেমন হবে, তার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন বাইডেন। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হাবিয়ার বেসেরাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিচ্ছেন তিনি। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান হিসেবে বাইডেন প্রশাসনে যোগ দিচ্ছেন ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সংক্রমণ রোগবিষয়ক প্রধান রচেল ওয়ালেনস্কি। বাইডেনের করোনা ভাইরাস টাস্কফোর্স ও তার উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি।
এদিকে একই দিনে মার্কিন জনগণকে টিকাদান কর্মসূচী ‘অপরেশন র‌্যাপ স্পিড’ উদযাপনে হোয়াইট হাউসে উৎসবের আয়োজন করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্য জানুয়ারির মধ্যে ২ কোটি ৪০ লাখ মার্কিনীকে টিকা প্রদানের আশা ব্যক্ত করে ট্রাম্প বলেন, ‘তারা ভেবেছিলো এটি অবাস্তব হবে। কিন্তু এটিই সত্যি হয়েছে।’ এদিন ট্রাম্প মার্কিন জনগণের জন্য টিকার অগ্রাধিকার নিশ্চিত করে একটি নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন।
তবে মার্কিন টিকা উৎপাদনকারী কোম্পানিগুলোর ওপর এই আদেশ কতটা প্রভাব ফেলবে তা অস্পষ্ট। ট্রাম্প প্রশাসন ফাইজার-বায়োএনটেকের ১০ কোটি টিকার ডোজ কিনতে চুক্তি করছে। ফাইজার বোর্ডের এক সদস্য বলেছেন, এর চেয়ে বেশি টিকা ক্রয়ের প্রস্তাব নাকচ করা হয়েছে। তিনি আরো জানান, জুনের আগ পর্যন্ত ১০ কোটির বেশি টিকার ডোজ সরবরাহ করা সম্ভব হবে না।
যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯ জন করোনা সংক্রমিত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ২ লাখ ৯৩ হাজার ৩৯৮জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *