ক্যাপিটাল হিলে হামলা গণতন্ত্রের উপর আঘাত, মনে করেন আ.লীগ নেতারা

image_pdfimage_print

ক্যাপিটল বিল্ডিংয়ে ট্রাম্প সমর্থকদের হামলায় ৪জন নিহত হওয়ার ঘটনা কোনোভাবেই কাম্য নয়। সেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচন হয়েছে। ওই নির্বাচনে জনগণ ভোট দিয়েছে। এই মন্তব্য করেছেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা।
তারা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সারা বিশ্বকে গণতন্ত্রের সবক দেয়। আওয়ামী লীগ মনে করে ডোনাল্ড ট্রাম্পসহ পুরো যুক্তরাষ্ট্রকে ভাঙচুরের সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। জনগণের ভোটে জো বাইডেন নির্বাচিত হয়েছেন। এটি মেনে না নেওয়ার সুযোগ নেই।
অবশ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন ব্যাপার। তিনি এই ব্যাপারে কথা বলতে চান না।
আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আব্দুস সবুর বলেন, যারা বাংলাদেশের গণতন্ত্র নিয়ে সবক দেয়, তাদের কাছ থেকে এমন ঘটনা আশা করা যায় না। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলো মনে করে পশ্চিমা বিশ্বে গণতন্ত্রের চর্চা হয়। তাই এ ঘটনাকে ছোট করে দেখার সুযোগ নেই।
আওয়ামী লীগের বন ও পরিবশে বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, ভোটে জয়-পরাজয় থাকবেই। সেটি মেনে নেওয়ার মানসিকতাও থাকতে হবে। ট্রাম্পের সমর্থকরা হামলা করে গণতান্ত্রিক রীতিনীতির উপর আঘাত হেনেছে। এ ধরণের অস্থির গণতন্ত্র যে কোনও দেশের জন্যই খারাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *