কোভ্যাক্স থেকে এক কোটি ২৭ লাখ ৯২ হাজার ডোজ করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ

image_pdfimage_print

চলতি মাসের শেষ থেকে স্বল্প ও মধ্য আয়ের দেশগুলো পেতে শুরু করবে কোভ্যাক্সের ভ্যাকসিন, বাংলাদেশ পাবে সেরামের তৈরি এ অ্যাস্ট্রাজেনেকা টিকা।
সারা পৃথিবীতে করোনা ভ্যাকসিনের সাম্যাবস্থা তৈরি করতে এই উদ্যোগ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর সঙ্গে যুক্ত আছে গ্যাভি, সেপি ও গেটস ফাউন্ডেশন। কোন দেশ কি পরিমাণ ভ্যাকসিন পাবে তার একটি পূর্বাভাস দিয়েছে গ্যাভি। তারা বলছে জুন মাসের মধ্যে এসব দেশের ৩ শতাংশ নাগরিক তাদের কাছ থেকে করোনার টিকা পাবেন।
প্রাথমিকভাবে ৩৩ কোটি ৭২ লাখ টিকা দেওয়া হবে এই উদ্যোগের মাধ্যমে। সব মিলিয়ে ১৪৫টি দেশ এই উদ্যোগে রয়েছে। শুরুতে দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের মতো ঝুঁকিতে থাকা ব্যক্তিদের।
সবচেয়ে বেশি ৯ কোটি ৭২ লাখ ডোজ পাবে ভারত, পাকিস্তান ১ কোটি ৭২ লাখ, নাইজেরিয়া ১ কোটি ৬০ লাখ আর ইন্দোনেশিয়া পাবে ১ কোটি ৩৭ লাখ। প্রাপ্যতার দিক দিয়ে বাংলাদেশ ৫ম স্থানে রয়েছে।
ধনি দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া পাবে ২৬ লাখ, কানাডা ১৯ লাখ আর নিউজিল্যান্ড পাবে আড়াইলাখ।
২৮ কোটি টিকা হবে অক্সফোর্ড আর অ্যাস্ট্রাজেনেকার তৈরি। এগুলো সবই সেরাম ইন্সটিটিউটের তৈরি। আর ১২ লাখ ফাইজার-বায়োএনটেকের তৈরি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের অনুমোদন শুধু ফাইজারের ভ্যাকসিনটিই পেয়েছে। দ্রুতই অক্সফোর্ডেরটিকেও অনুমোদন দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *