কেউ যেন আমার মতো ভুল না করে, নিউইয়র্কে সংবর্ধনায় সাকিব

image_pdfimage_print

স্পোর্টস ডেস্ক
সাকিব আল হাসানের ওপর আইসিসির দেওয়া এক বছরের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে বুধবার। বৃহস্পতিবার থেকেই স্বীকৃত যে কোনো ধরনের ক্রিকেটে খেলতে বাধা নেই এই অলরাউন্ডারের।

বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে ড্রেসিংরুমে স্বাগত জানাতে অধীর অপেক্ষায় তার সতীর্থরা। বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ তো সাকিবের এই ফেরাকে বলছেন, ‘ঘরের ছেলের ঘরে ফেরা’।

বলা হয় সকালে পথ ভুল করা পথিক সন্ধ্যায় ঘরে ফিরলে তাকে সুন্দর দেখায়। তিন তিনবার জুয়াড়ির প্রস্তাব পেয়ে আইসিসিকে না জানানোয় চড়া মূল্য দিতে হয়েছে সাকিব আল হাসানকে।

এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। শাস্তির মেয়াদ শেষ হয়েছে কাল। আজ থেকে তিনি মুক্ত। যুক্তরাষ্ট্র থেকে নভেম্বরের শুরুতে তার দেশে ফেরার কথা। বিসিবির আয়োজনে পাঁচ দলের টি ২০ টুর্নামেন্ট দিয়ে ক্রিকেটে ফিরবেন সাকিব।

৩৩ বছর বয়সী সাকিব এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। নভেম্বরেই তার দেশে ফেরার কথা। সব ঠিক থাকলে বিসিবি আয়োজিত টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়েই মাঠে ফিরবেন সাকিব।

সাকিবের প্রত্যাবর্তন উপলক্ষে মঙ্গলবার তাকে সংবর্ধনা দিয়েছেন নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশিরা। অনুষ্ঠানে সাকিব বলেন, ‘বিসিবির নির্দেশ অনুযায়ী মাঠে নামব। বিসিবির সঙ্গে এ ব্যাপারে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।

বাংলাদেশের ক্রিকেটকে আন্তর্জাতিক অঙ্গনে আরও উজ্জ্বল করার চেষ্টা করব। নিজের যতটা সম্ভব সেরা খেলাটা উপহার দিয়ে যাব।’ তিনি বলেন, ‘আমার মতো ভুল যেন কেউ না করে।’

এই মুহূর্তে জাতীয় দলের কোনো সিরিজই চূড়ান্ত নয়। তবে জাতীয় দল পরবর্তী মিশনেই সাকিবকে পাচ্ছে এটা নিশ্চিত। মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা জানি, বাংলাদেশ ক্রিকেট দলের জন্য দীর্ঘদিন ধরে সেরা ক্রিকেটার হলো সাকিব। আমরা সবাই ড্রেসিং রুমে তার ফেরার জন্য অধীর অপেক্ষায় রয়েছি। এটা খুবই ভালো লাগছে যে আমাদের আবারো ওর সাথে দেখা হবে, কথা হবে এবং এক সাথে সময় কাটানো হবে।’

নিউইয়র্কের কুইন্স প্যালেস মিলনায়তনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম।

সাংবাদিক ও লেখক শামীম আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে নিউইয়র্ক প্রবাসীরা নানা প্রশ্ন করেন সাকিবকে। সাকিব তার বক্তব্যের শুরুতেই করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে যারা মারা গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানান। সবাইকে সতর্ক থাকারও আহ্বান জানান তিনি।

এক বছর পর ক্রিকেটে ফেরা প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে সাকিব বলেন, ‘ভালো লাগছে। দোয়া করবেন দেশের জন্য যেন ভালো কিছু করতে পারি। সেই চেষ্টা সব সময়ই থাকবে।’

এ এক বছর কীভাবে কেটেছে জানতে চাইলে তিনি বলেন, ‘পরিবারকে সময় দিয়েছি। আমি প্রথম সন্তানকে সময় দিতে পারিনি। দ্বিতীয় সন্তান সেটা পেয়েছে। বেবি সিটিং করেছি। আর অবশ্যই ক্রিকেট মিস করেছি।’

জুয়াড়িদের কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েও তা গোপন করায় আইসিসির অ্যান্টি-করাপশন ইউনিট সাকিবকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে গত বছরের ২৯ অক্টোবর। তবে এই দুই বছরের মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। অর্থাৎ সাকিব মুক্ত হবেন এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেই।

সাকিবের নিষেধাজ্ঞা শেষ হতে চলার মুহূর্তে তার সতীর্থদের মাঝে বিরাজ করছে উচ্ছ্বাস। ক্রিকইনফোর সঙ্গে মাহমুদউল্লাহর কথোপকথনে উঠে এসেছে সেটিই। ‘আমাদের ছেলে ঘরে ফিরছে, এতে আমি খুবই খুশি।’- বলেন মাহমুদউল্লাহ।

দীর্ঘ বিরতির পর ফিরলেও ছন্দ খুঁজে পেতে সাকিবের খুব বেশি সময় লাগবে না বলে মনে করেন মাহমুদউল্লাহ, ‘সাকিব একজন চ্যাম্পিয়ন খেলোয়াড়। আমি মনে করি, ছন্দে ফিরতে তার বেশি সময় লাগবে না। আমি বিশ্বাস করি যে ক্রিকেট মাঠে ফেরার পর খুব দ্রুতই ছন্দ ফিরে পাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *