করোনা আক্রান্তদের মধ্যে যারা সুস্থ হয়েছেন এদের জন্য এক ডোজ টিকাই যথেষ্ট বলছে ফ্রান্স সরকার

image_pdfimage_print

ফ্রান্সই প্রথম দেশ, যারা এই ধরনের পরামর্শ দিচ্ছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সাধারণ মানুষের দুই ডোজ প্রয়োজন হলেও করোনা জয় করা মানুষদের এক ডোজ টিকাতেই রোগপ্রতিরোধক ব্যবস্থা তৈরি হবে। ফ্রান্স সরকারের যুক্তি, যারা কভিড থেকে মুক্ত হয়েছেন তাদের শরীরে এমনিতে কিছু ইমিউনিটি থাকে, যেটা তিন থেকে ছয় মাস কাজ করে।
দেশটি ইতিমধ্যে ২.৮ মিলিয়ন ভ্যাকসিন দিয়েছে। নিজেদের করা চারটি গবেষণার কথা উল্লেখ করে ফ্রান্স বলছে, আগে আক্রান্ত মানুষদের ইমিউন মেমোরি থাকে। যেটা পরে ভ্যাকসিনের সঙ্গে মিলে শক্তিশালী হয়।
তবে এই পরামর্শ ঠিক কীভাবে অনুসরণ করা হবে, কারা কবে আক্রান্ত হয়েছেন তাদের কীভাবে শনাক্ত করা হবে-সে বিষয়ে ফ্রান্স সরকার বিস্তারিত জানায়নি। এর আগে যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট জনসন অ্যান্ড জনসন দাবি করে তাদের তৈরি করোনার টিকা একবার নিলেই কাজ হবে। যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসন যে ট্রায়াল দিয়েছে, সেখানে একটি মাত্র ডোজেই পর্যাপ্ত কার্যকারিতা দেখা গেছে বলে জানিয়েছে কোম্পানিটি। এই টিকা এখনো কোনো দেশ অনুমোদন দেয়নি।
করোনার যে কয়েকটি ভ্যাকসিন নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে তার মধ্যে অন্যতম ফাইজার এবং অক্সফোর্ডের টিকা। দুটি ভ্যাকসিন দুই ডোজ করে নিতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *