করোনা অ্যাপলের জন্য দুঃসবাদ নিয়ে এল

image_pdfimage_print

তথ্যপ্রযুক্তি ডেস্ক
মহামারী করোনাভাইরাসে চীনে আইফোন বিক্রি কমে যাওয়ার অ্যাপল ইনক-এর শেয়ারে দাম প্রায় ৫% কমে গিয়েছে। সূত্র অনুযায়ী, গ্রাহকরা সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে নতুন ডিভাইস কেনা বন্ধ করেছিলেন এর ফলে তিন বছরে এই প্রথম আইফোনের বিক্রয় হ্রাস পেয়েছে।

সিএফআরএ গবেষণার বিশ্লেষক অ্যাঞ্জেলো জিনো বৃহস্পতিবার বলেছেন, আমাদের প্রত্যাশা অনুযায়ী আইফোন চীনে ব্যবসা করতে পারেনি। যেখানে ফাইব- জি সেবা সব থেকে ভালো সেই অঞ্চলে বিক্রয় ২৯% হ্রাস পেয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে, অ্যাপল আইফোনের উপর নির্ভরতা কমিয়ে আনার জন্য তাদের উপার্জনের জায়গা গুলোকে আরো উন্নত করছে। তবে ওয়াল স্ট্রিট এখনো তাদের ফ্ল্যাগশিপ ব্যবসায়ের উপর গভীর নজর রাখছে।

বিশ্লেষকরা মনে করেন আইফোন অন্য যে কোনো অঞ্চলের তুলনায় চীনে সবচেয়ে বেশি ব্যবসা করেছে। অ্যাপল তাদের পণ্য বিক্রির জন্য এই অঞ্চলটির উপর অনেকাংশে নির্ভরশীল।

অ্যাপলের চিফ এক্সিকিউটিভ টিম কুক রয়টার্সকে বলেছেন, তিনি প্রথম পাঁচ দিনের শিপিংয়ের তথ্যের ভিত্তিতে আইফোন ১২ এর নতুন মডেলগুলো নিয়ে বেশ আশাবাদী।

বর্তমানে অ্যাপল তাদের গুরুত্বপূর্ণ বিনিয়োগের পরিমাণ নিয়ে নির্দিষ্টভাবে খোলাসা করেনি, যার ফলে কিছু বিনিয়োগকারী সংস্থাটির এই পদক্ষেপে হতাশ হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *