একটি সেন্সরবিহীন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দুই পর্বে, নতুন ট্রেন্ড চালু

image_pdfimage_print

এই ছবিটি হলো শাকিব খান ও মাহিয়া মাহী অভিনীত নবাব এলএলবি। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ডিজিটাল প্ল্যাটফর্ম ওটিটির আইথিয়েটারে এই ছবিটির প্রথম পর্ব রিলিজ হয়েছে। দ্বিতীয় পর্ব নতুন বছরের ১ জানুয়ারি মুক্তি পাবে বলে জানিয়েছেন ছবিটির পরিচালক অনন্য মামুন। দর্শক এক টিকিটেই দুটি পর্ব দেখতে পাবেন বলে জানালেও তিনি পর্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।
অনন্য মামুন বলেছেন, ‘একটা ছবি অর্ধেক মুক্তি পেলে কী ১ ঘণ্টা ৩২ মিনিট হয়! আমাদের ছবির দুটি পর্ব। জাস্ট লাইক বাহুবলি। যারা বলছেন অর্ধেক ছবি দেখিয়েছি তারা কিন্তু না বুঝে বলছেন। আমরা অর্ধেক না পুরো ছবিই দেখিয়েছি। এখন ছবির প্রথম পর্ব দেখেছেন দর্শক, পরবর্তী পর্ব দেখবেন আগামী ১ জানুয়ারি।’ কিন্তু তিনি ছবিটি পর্ব করার কথা বলেননি ছবি সংশ্লিষ্ট তারকাদের।
পরিচালকের কথা যদি সত্যি হয় তাহলে ছবির শিল্পী ও কলা-কুশলীরা দুই পর্বের পারিশ্রমিক দাবি করতেই পারেন। এছাড়া ছবিটি সেন্সর হয়নি। অনন্য মামুন বলেন, ডিজিটাল ফর্মেটের জন্য এ্যাপসে রিলিজের ক্ষেত্রে এখন পর্যন্ত সেন্সরের প্রয়োজন হচ্ছে না। সরকার এই নিয়ে ভাবছে। এ ব্যাপারে সেন্সর সূত্রে জানা গেছে, অনন্য মামুনের এই ছবিটি সেন্সরে জমা দেওয়া হয়নি। কিন্তু ডিজিটাল ফর্মেটে ওটিটিতে ছবি মুক্তি দেওয়ার ব্যাপারে সেন্সরের কোনো নীতিমালা নেই।
এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘তাহলে তো আমরা মুনমুন-ময়ূরীদের যুগে আবার ফিরে যেতে পারব। অনলাইনের জন্য যে কোনো কন্টেন্টস তৈরি করা যাবে।’ অর্ধেক সিনেমা মুক্তির বিষয়ে অনন্য মামুন বলেন, আমি সিনেমাটি মুক্তির আগে কোথাও বলিনি যে গোটা সিনেমা দেখানো হবে।
আই থিয়েটারে সিনেমটি মুক্তি দেয়ার আগে পাইরেসি নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম। সেটাই হয়েছে, সিনেমাটি পাইরেসি হয়ে গেছে। তিনি আরও বলেন, এই প্ল্যাটফর্মে আমি নতুন। আমার নিজের জন্য একটা অভিজ্ঞতার প্রয়োজন ছিল। আমাদের সাইট তো আর নেটফ্লিক্সের মতো না। একসঙ্গে আমরা কতজনকে দেখাতে পারব, সেটাও একটা ব্যাপার। তাই সবমিলিয়ে আমি অর্ধেক সিনেমা মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *