ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো ভুটান

image_pdfimage_print

শনিবার দুই দেশ যৌথ বিবৃতিতে জানায়, এই চুক্তির ফলে ইসরায়েল ও দক্ষিণ এশিয়ার রাজতন্ত্র ভুটানের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে ও সম্পর্ক জোরালো হবে। নয়াদিল্লীতে ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত ও ভুটানের রাষ্ট্রদূত দ্বিপক্ষীয় সম্পর্ক চালুর করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেন।
চুক্তির আওতায় এখন থেকে দুই দেশ পানি সরবরাহ, কৃষি, স্বাস্থ্য ও অন্যান্য খাতে যৌথভাবে কাজ করবে। ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, ‘এটি আমাদের দেশের জন্য ঐতিহাসিক দিন। এই চুক্তি দুই দেশের জনগণের জন্য অনেক সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে।’
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সম্পর্ক স্থাপনের লক্ষ্যে কয়েক বছর যাবত দুই দেশের মধ্যকার গোপন আলোচনার ভিত্তিতেই এই চুক্তি হয়েছে। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি বলেন, ‘দিন দিন ইসরায়েলকে স্বীকৃতি দেয়া দেশের সংখ্যা বাড়ছে।
ভুটানের সঙ্গে সম্পর্ক এশিয়াতে ইসরায়েলের সম্পর্ক স্থাপনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু টুইটারে দ্বিপাক্ষিক সম্পর্ককে স্বাগত জানিয়েছে বলেন, ‘এটি শান্তিচুক্তিতে নতুন সম্ভাবনা যোগ করলো। ইসরায়েল আরো অনেক দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে।’
বিশ্লেষকরা বলছেন,আগামী দিনগুলোতে সৌদিআরব, ওমান ও ইন্দোনেশিয়ার মতো যে সব দেশ ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে ছিলো তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে। এর আগে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *