আমি মূলত অভিনেতা, গায়ক নই, তবুও আমার শ্রোতাদের জন্য গান করি: ফজলুর রহমান বাবু

image_pdfimage_print

টিভি ও চলচ্চিত্র অভিনেতা ফজলুর রহমান বাবুর মূল পেশা অভিনয় হলেও তার আরেকটি পরিচয় হলো তিনি একজন গায়কও। সম্প্রতি তার গাওয়া ‘শ্বেত বসনে মাটির ঘরে আজ রয়েছি পড়িয়া’ গানটি একটি ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে। আরিফ মজুমদারের লেখা এই গানটির অ্যালবামের শিরোনাম ‘ভবের মায়া’। গানটির সুর করেছেন মহিদুল হাসান। বাবুর গাওয়া এ গানটির ভিডিও নির্মাণ করেছেন শিউল বাবু। আধ্যাত্মিক ধরনের এই গানটি ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে।
এ ব্যাপারে জানতে চাওয়া হলে ফজলুর রহমান বাবু হাসতে হাসতে বলেন, ‘একটা গান.. ও আচ্ছা গানটা গেয়েছিলাম বেশ কিছু দিন আগে। আমি মাঝে মধ্যেই গান করি তো। কোন গানটা কখন প্রচার হচ্ছে সেটাও জানতে পারি না। তবে শ্রোতারা যখন বলেন আপনার অমুক গানটা ভালো লেগেছে, তখন আমি বুঝতে পারি গানটি প্রচারে গেছে। গ্রামাঞ্চলে আমার এক শ্রেণীর শ্রোতা আছে। আসলে গান নিয়ে আমার তেমন একটা পরিকল্পনা নেই। গান নিয়ে ভাবিও না।
আমার ভাবনায় সারাক্ষণ থাকে অভিনয় এবং সে জায়গাতেই আমি বেশি সিরিয়াস থাকি। তারপরও যেহেতু আমার কিছু শ্রোতা আছে, তারা আমার গান পছন্দ করে সেজন্য আমাকে গাইতে হয়। বিভিন্ন গীতিকার এবং সুরকারের কিছু চাহিদা থাকে সম্পর্কের কারণে তাদের অনুরোধ, চাপ ও চাহিদা পূরণ করতে হয়।’ গায়ক হিসেবেও ফজলুর বাবুকে পাওয়া যাবে কিনা জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘গায়ক না। আমি মূলত অভিনেতা।’ তবে গায়ক হিসেবে ফজলুর রহমান বাবুর নাম শ্রোতাদের সামনে আসে ২০০৯ সালে মনপুরা ছবিটি মুক্তি পাওয়ার পর। তিনি এ ছবিটিতে দুটি গান গেয়েছেন।
গানগুলো বেশ জনপ্রিয় হয়। এছাড়া হুমায়ুন আহমেদ পরিচালিত ‘ঘেটুপুত্র কমলা’ ছবিতে যে পাঁচটি গান ছিল, তার সব কটিই তিনি গেয়েছেন। এছাড়া তিনি একটি গান গেয়েছেন জাজ মাল্টিমিডিয়ার ‘মেয়েটি এখন কোথা যাব’ ছবিতে। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার এবং সুর করেছেন ইমন সাহা। ফজলুর রহমান বাবু বলেন, ‘গানটির জন্য তারা দুজনই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। গায়ক হিসেবে শুধু আমি পাইনি। তবে আমি অভিনয়ের জন্য পেয়েছি।’ ফজলুর রহমান বাবুর গাওয়া গান নিয়ে ডুবাডুবি নামে একটি অ্যালবামও প্রকাশিত হয়েছে। আগে তিনি মনচোর এবং ইন্দুবালা নামে দুটি অ্যালবামে দুটি করে গান রয়েছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *