আমাদের লক্ষ্য এক্সেস টু জাস্টিজ : আইজিপি

image_pdfimage_print

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেছেন, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় ভিন্ন মত থাকবে। জাতীয় অর্জনের ক্ষেত্রে ৩২ কোটি হাত একত্রেকাজ করতে হবে। আমরা এক সমযে যৌথ পরিবারে বসবাস করতাম। পরবর্তীতে আলাদা হওয়া শুরু হলো। বর্তমানে একাকি পরিবার নিয়ে বসবাস করছি আমরা। পুরনো কাঠামো যত ভেঙ্গে যাবে ততই আমরা সামাজিকভাবে দুর্বল হয়ে যাবে।
শুক্রবার সকালে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারন সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আরো বলেন, আধুনিক সমাজ ব্যবস্থায় পুলিশের প্রতি মানুষের চাহিদা বেড়েছে। পুলিশকে শারীরিক ক্ষমতা দিয়ে নয় প্রয়োজনে মেধা দিয়ে মোকাবেলা করতে হবে। ১৯৪৭ সাল থেকে যত আন্দোলন হয়েছে তার তাৎপর্যপুর্ণ ভুমিকা পালন করেছেন সাংবাদিকরা। স্বাধাীনতা যুদ্ধেও সাংবাদিকের ভুমিকা ছিল অপরিসীম। সমাজ গঠনে সাংবাদিকদের গঠনমুলক ভুমিকা রয়েছে।
বেনজীর আহমেদ বলেন, আমাদের লক্ষ হচ্ছে আমরা এমন একটা সমাজ কায়েম করতে চাই রাষ্ট্র ব্যবস্থা কায়েম করতে চাই যোট গণতান্ত্রিক চেতনা বা মূল্যবোধের উপর প্রতিষ্ঠিত। যেখানে প্রতিটি মানুষ তার সাংবিধানিক অধিকার ভোগ করবেন। প্রতিটি মানুষ যখন কোনো অন্যায্য পরিস্থিতির মুখোমুখি হবেন তখন এ দেশেনর প্রচলিত সংবিধান এদেশের আইন বিচার ব্যবস্থা বিচার ব্যবস্থা সবকিছু রাষ্ট্র তাকে সহায়তা করবে। রাষট্র এবং সমাজ মিলে এমন একটি সমাব ব্যবস্থা কায়েম করতে চাই।
প্রধানমন্ত্রীর উদৃতি দিয়ে আইজিবি বলেন, গত ৫০ বছরে আমরা এসেছি অনেক দুর যেতে হবে বহুদুর। সেই যাত্রায় আমাদের এগিয়ে নিতে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। এবং লক্ষ তেকে কোনো ক্রমেই বিচ্যুত হওয়া যাবেনা। আমাদের কোনো একটা প্রজন্মকে পরবর্তী প্রজন্মের সুবর্ণ ভবিষ্যত রচনার জন্য আত্মত্যাগ করতে হবে। আমাদের যারা পূর্বসুরি ছিলেন তারা যে অবদান রেখে গেছেন বাংলাদেশ নামক রাষ্ট্র রচনার ক্ষেত্রে তাদের সেই অবদানের ধারবাহিকতায় নতুন প্রজন্ম দায়িত্ব পালন করছে। আমরা আমাদের সন্তানদের জন্য সুবর্ণ সময় রেখে যেতে পারি।
ক্র্যাব সভাপতি আবুল কায়েরের সভাপতিত্বে ও সহসভাপতি মোরসালীন বাবলার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র্যাবের মহাপরিচালক চৌধিুরী আব্দুল্লাহ আল মামুন। এসময় ক্রঅবের সাবেক সভাপতিবৃন্দ, সিনিয়র সদস্যবৃন্দ, ক্র্যাব নেতৃবৃন্দ ও নদন্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *