আদালতের রায় বাংলায় লেখার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

image_pdfimage_print

নিজস্ব প্রতিবেদক:
আদালতের রায় বাংলায় লেখার ওপর গুরুত্বারোপ করে প্রয়োজনে এ ক্ষেত্রে অনুবাদক নিয়োগদানের ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বিচার বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমাদের দেশে মামলার রায়গুলো ইংরেজিতে দেওয়া হয়। অনেকে সেই রায় বুঝতে না পারায় আইনজীবীরা যেভাবে বোঝান, সেভাবে তাদের বুঝতে বা জানতে হয়।’

বুধবার সকালে ঢাকা জেলার নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। রাজধানীর জনসন রোডে আদালত পাড়ায় ঢাকা জেলার নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের মূল অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের দেশে মামলার রায়গুলো ইংরেজিতে দেয়া হয়। অনেকে সেই রায় বুঝতে পারেন না। আইনজীবীরা যেভাবে তাদের বোঝান, তারা সেভাবেই বোঝেন।

প্রধানমন্ত্রী রায় বাংলায় লেখার আহ্বান জানিয়ে বলেন, ‘রায় যদি কেউ বাংলায় লিখতে না পারেন, ইংরেজিতে লেখেন, কোনো আপত্তি নেই। কিন্তু সেই রায় বাংলায় ট্রান্সলেশন করে যেন প্রচার হয়, সে ব্যবস্থা করে দিতে হবে।’ তিনি আরও বলেন, ‘দীর্ঘদিন ধরে ইংরেজিতে লিখতে লিখতে অনেকে অভ্যস্ত হয়ে গেছেন। তাই বাংলাতেই রায় লিখতে হবে, এ ধরনের চাপ প্রয়োগ ঠিক না–ও হতে পারে। সে ক্ষেত্রে আমি বলব, এগুলো ট্রান্সলেশন করা এমন কোনো কঠিন কাজ নয়, অনেক প্রফেশনাল ট্রান্সলেটর আছেন। তাঁদেরও আপনারা প্রশিক্ষণ দিয়ে নিতে পারেন।’

শেখ হাসিনা বলেন, দীর্ঘদিন যাবৎ ইংরেজি লিখতে লিখতে যেহেতু অনেকে অভ্যস্ত হয়ে গেছেন, সেহেতু বাংলাতেই রায় লিখতে হবে, এমন ধরনের চাপ প্রয়োগ করা এখনি ঠিক নাও হতে পারে। সেক্ষেত্রে আমি বলবো যে, এগুলো ট্রান্সলেশন করা কোনো কঠিন কাজ নয়। অনেক প্রফেশনাল ট্রান্সলেটর আছেন, যাদের আপনারা প্রশিক্ষণ দিয়ে নিতে পারেন।

তিনি বলেন, স্বল্প সময়ে ও স্বল্প খরচে ভোগান্তি ছাড়া বিচার প্রাপ্তি মানুষের অধিকার। সেটা নিশ্চিত করা গেলে বিচার বিভাগের ওপর মানুষের যে আস্থা ও বিশ্বাস রয়েছে, তা আরো বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। বিশেষ অতিথির বক্তৃতা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইন সচিব গোলাম সারোয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *