আগাম ভোট দিয়ে যা বললেন ডোনাল্ড ট্রাম্প

image_pdfimage_print

আন্তর্জাতিক ডেস্ক:
আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিন। তবে এবার রেকর্ডসংখ্যক মার্কিন নাগরিক এবার আগাম ভোট দিচ্ছেন। এবার সেই কাতারেই যোগ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গতকাল শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তিনি আগাম ভোট দেন।

ডোনাল্ড ট্রাম্পের বাসস্থান হচ্ছে ফ্লোরিডা। সেখানে তার দুটি বিশাল গলফ রিসোর্ট আছে। এর মধ্যে একটি আছে ওয়েস্ট পাম বিচের আটলান্টিক বিচ টাউনে।

নির্বাচনে আগাম ভোট প্রয়োগের পর তিনি বলেন, ‘আমি আজ এমন একজনের ভোট পেয়েছি, যার নাম ডোনাল্ড ট্রাম্প’।

গত শুক্রবার পর্যন্ত ব্যালটে সিল মেরেছেন ইতোমধ্যে পাঁচ কোটি ৩৫ লাখের বেশি ভোটার। এদিকে করোনাভাইরাসের বাড়বাড়ন্তের মধ্যেও নির্বাচনী প্রচারণা আরও জোরদার করেছেন প্রধান দুই প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন।

মূলত নির্বাচনের দিনে ভিড় এড়াতেই করোনাভাইরাস মহামারির মধ্যে অনেক মার্কিন নাগরিক এবার আগাম ভোটে উৎসাহী হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

তবে ট্রাম্পের সঙ্গে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ছিলেন না। এবার মাস্ক পরে ভোট দিতে যান তিনি। ট্রাম্প বলেন, ভোট একটা সম্মানের বিষয়। এখানে ভোটের জন্য খুবই সুন্দর জায়গা। আমি শুনেছি, ফ্লোরিডায় আমরা খুব ভালো করছি। আমি শুনেছি প্রত্যেক জায়গায় আমরা এগিয়ে আছি।

তৃতীয় ও চূড়ান্ত টিভি বিতর্কের এক দিন পরই শুক্রবার ছয় ‘ব্যাটল গ্রাউন্ড’ রাজ্যের অন্যতম ফ্লোরিডায় চতুর্থবারের মতো প্রচারণা চালান ট্রাম্প। বসে নেই বাইডেনও। বিতর্কের পরদিন নিজ রাজ্য ডেলাওয়ারে প্রচারণায় যোগ দেন তিনি। আগাম ভোট দেবেন প্রধান দুই প্রার্থীই। শনিবার (বাংলাদেশ সময় রোববার) ট্রাম্প ব্যাটেল গ্রাউন্ড রাজ্য ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ কেন্দ্রে নিজের ভোট দেবেন। বাইডেন ভোট দেবেন আরেক গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়ায়।

ইতোমধ্যেই মিয়ামি ও পেনসিলভানিয়ায় বাইডেনের হয়ে প্রচারণা করেছেন ওবামা। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মার্কিন নির্বাচনের প্রকল্পের দায়িত্বে থাকা মাইকেল ম্যাকডোনাল্ড বলেন, প্রায় ২১ শতাংশ ভোটার ইতোমধ্যে তাদের ভোট প্রয়োগ করেছেন। যা ১৯০৮ সালের পর সর্বোচ্চ। টেক্সাসের ৭০ শতাংশ ইতোমধ্যে ভোট দিয়ে দিয়েছেন। ফ্লোরিডাতে ভোট দিয়েছেন ৪০ লাখ। ভার্জিনিয়া, ওহাইও ও জর্জিয়াতে ১০ ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে। আগাম ভোট দাখিলে রেকর্ড করেছে উইসকনসিন, রাজ্যটিতে ১১ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *